All Share Bazar News

All Bangla Share / Stock / Share Market DSE, CSE News

Home » Site » News » energybangla.com.bd »
energybangla.com.bd
Published On - 2018-05-20 01:47:49

রূপপুর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে: বিজ্ঞান সচিব

রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রর কাজ এগিয়ে চলেছে। এই কেন্দ্র দেশের আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে মনে করেন বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন। সম্প্রতি এবিষয়ে বিস্তারিত আলাপ হয় তার সাথে। তারই অংশ বিশেষ তুলে ধরা হলো। সাক্ষাৎকার নিয়েছেন রফিকুল বাসার। রাশিয়ার সহযোগিতা নিয়ে বাংলাদেশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। বাংলাদেশ যে উন্নয়নশীল দেশ হলো এই উন্নয়নের অর্থনীতিতে পরমাণু বিদ্যুৎ কতটা ভূমিকা রাখবে বলে আপনি মনে করেন? বিদ্যুৎ যে কোন অর্থনীতির মূল চালিকা শক্তি। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অপরিহার্য। বাংলাদেশ অতি সম্প্রতি স্বল্পন্নোত দেশ থেকে যে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে এর পেছনে দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা পাঁচ হাজার মেগাওয়াট হতে প্রায় ১৬ হাজার ৫০০ মেগাওয়াটে বৃদ্ধি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। রাশান ফেডারেশনের সহযোগিতায় বাংলাদেশ প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অর্থাৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এ কেন্দ্র হতে ২০২৩ সালে ১২০০ এবং ২০২৪ সালে আরো ১২০০ মেগাওয়াট মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে যা দেশের বিদ্যুৎ চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়। এতে দেশের অর্থনৈতিক উন্নয়ন হবে। বর্তমানে বাংলাদেশ ভিশন ২০২১, এসডিজি ২০৩০ এবং ভিশন ২০৪১ এর লক্ষ্যমাত্রাকে সামনে রেখে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে। সে প্রেক্ষিতে সরকার বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট, ২০৩০ সালে ৪০ হাজার  মেগাওয়াট এবং […] The post রূপপুর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে: বিজ্ঞান সচিব appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-17 04:04:39

গ্যাস সংকট দিয়ে রমজান শুরু: ১৮ বিদ্যুৎকেন্দ্র বন্ধ

গ্যাস সংকট দিয়েই শুরু হচ্ছে রমজান। রাজধানী ঢাকাসহ সব এলাকায় গ্যাসের চাপ একেবারেই কম। তবে অল্প কিছু দিনের মধ্যে আমদানি করা তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) জাতীয় গ্রিডে যোগ হলে এই সংকট থাকবে না বলে মনে করছেন কর্তৃপক্ষ। রাজধানীসহ বিভিন্ন স্থানে খোঁজ নিয়ে জানা গেছে, গ্যাসের চাপ খুবই কম। স্বাভাবিকের চেয়ে অনেক কম চাপে গ্যাস আসছে পাইপে। এজন্য ভোগান্তি পোহাতে হচ্ছে গ্রাহকদের। রাজধানীর বিভিন্ন এলাকায় আবাসিক গ্রাহকদের রাতে ছাড়া গ্যাস থাকছে না। রান্না করতে হচ্ছে গভীর রাতে। রাত ১১টার পর থেকে চাপ একটু বাড়তে থাকে। আর ভোর পর্যন্ত সেই চাপ থাক। শুধু গভীর রাতেই স্বাভাবিক চাপে গ্যাস আসে। অন্য সময় গ্যাস থাকলেও তা একেবারেই কম চাপে থাকে। তিতাস সূত্রে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় দিনের বেলা যেখানে স্বাভাবিক সময় গ্যাসের চাপ ছয় পাউন্ড থাকে, সেখানে এখন আছে মাত্র দুই পাউন্ড। পেট্রোবাংলা সূত্র জানায়, বুধবার ২৬০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়েছে। কিন্তু প্রয়োজন ছিল ৩০০ কোটি ঘনফুটের চেয়ে বেশি। বৃহষ্পতিবার খোঁজ নিয়ে জানা গেছে, ১৮টা বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বন্ধ আছে। আর আগে থেকেই চারটা সারকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে। তারপরও গ্যাসের সংকট চলছে। গ্যাস সরবরাহ বিষয়ে জানতে চাইলে তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন এন্ড ট্রান্সমিশন কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক মীর মসিউর রহমান এনার্জি বাংলাকে বলেন, গ্যাস সরবরাহ কম। এজন্য চাপও কম। […] The post গ্যাস সংকট দিয়ে রমজান শুরু: ১৮ বিদ্যুৎকেন্দ্র বন্ধ appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-15 15:47:49

বড়পুকুরিয়া কয়লাখনিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও  খনি এলাকার ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের সমন্বয় কমিটি কর্মবিরতি পালন করছে। ইউনিয়নের ১৩ দফা ও সমন্বয় কমিটি ৬ দফা দাবীতে ২য় দিনের মতো কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। সকাল থেকে দফায় দফায় মিছিল করেছে শ্রমিকরা। খনির ভেতর শ্রমিকসহ কোন কর্মকর্তা কর্মচারীদের ঢুকতে দেয়া হয়নি। দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালবে বলে জানান সংগঠনের সাধারণ সম্পাদাক আবু সুফিয়ান ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর পক্ষে আরিফুল ইসলাম সুমন। সোমবার বড়পুকুরিয়া কয়লা খনির প্রধান ফটকের সামনে সমন্বয় কমিটির সাথে একাত্বতা ঘোষণা করে দাবী আদায়ের জন্য খনি শ্রমিক কর্মচারীরা কর্মবিরতি পালন শুরু করে। এসময় তারা বলেন, খনি কর্তৃপক্ষ দাবী মেনে না নেয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট চলবে। এসময় বক্তব্য রাখেন, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. রবিউল ইসলাম (রবি), খনি এলাকার ক্ষতিগ্রস্থ ২০গ্রামের সমন্বয় কমিটির সদস্য মো. মিজানুর রহমান, মশিউর রহমানসহ অনেকে। খনির আবাসিক এলাকাসহ কর্মরত কর্মকর্তা কর্মচারী তিনদিন অবরুদ্ধ অবস্থায় খনি ভেতর অবস্থান করছেন। The post বড়পুকুরিয়া কয়লাখনিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-14 04:02:47

’৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ লাগবে

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়াতে বিদ্যুৎ খাতে ৮২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। এরমধ্যে ২২ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। প্রতিমন্ত্রী শনিবার যুক্তরাষ্ট্রের কেমব্রিজের হার্ভার্ড লয়েব হাউজে অনুষ্ঠিত ‌’বাংলাদেশ রাইজিং’ শীর্ষক সম্মেলনে তিনি একথা বলেন। ফ্লোরিডার ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই), হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং হার্ভার্ড লক্ষী মিত্তাল সাউথ এশিয়া ইনস্টিটিউটের যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেন। সম্মেলনে অন্যদের মধ্যে বিষয়ভিত্তিক বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামালুদ্দিন আহমেদ। প্রতিমন্ত্রী বলেন, উন্নত বাংলাদেশে হতে প্রয়োজন ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। একই সাথে বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার উন্নয়নে গঠিত প্রযুক্তি ব্যবহার বাড়ানো হচ্ছে। দপ্তরগুলো সয়ংক্রিয় করার কাজ এগিয়ে চলছে। ইআরপি ও স্ক্যাডা সিস্টেম প্রচলন করার উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা হয়েছে। ইতোমধ্যে প্রায় ৫০ ভাগ বিদ্যুৎ বেসরকারি খাত থেকে উৎপাদন হচ্ছে। সঞ্চালন ব্যবস্থার কিছু অংশ বেসরকারি খাতে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। পরবর্তী দশকে বিতরণ ব্যবস্থাও বেসরকারি খাতে দেয়ার কথা ভাবা হবে। বিদ্যুৎ উৎপাদনে মিশ্র জ্বালানি হিসেবে গ্যাস ৩৫ ভাগ, কয়লা ৩৫ ভাগ, নবায়নযোগ্য জ্বালানি আমদানি ১০ ভাগ, পরমাণু ও […] The post ’৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ লাগবে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-12 10:30:30

স্বপ্নের স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ

জাতির স্বপ্নের ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। বাংলাদেশ সময় শনিবার প্রথম প্রহরে  যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম যোগাযোগ উপগ্রহের বাংলাদেশ সময় রাত ২টা ১৫ মিনিটে কক্ষপথের দিকে যাত্রার মধ্যদিয়ে বাংলাদেশের স্পেস সোসাইটিতে প্রবেশের ঐতিহাসিক মুহূর্তের সূচনা হলো। মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ যুক্তরাষ্ট্রের ক্যাপ ক্যানাভেরাল উৎক্ষেপণ মঞ্চ থেকে স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল এই স্যাটেলাইট উৎক্ষেপণ প্রত্যক্ষ করেন। ফ্লোরিডার স্বচ্ছ আকাশে প্রায় সাত মিনিট স্যাটেলাইটটি দেখা যায়। ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ প্রত্যক্ষকারী আইসিটি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমি আজকের দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করতে চাই, যিনি ১৯৭৪ সালে দেশের সর্ব প্রথম স্যাটেলাইট আর্থ স্টেশন স্থাপনের মাধ্যমে মহাকাশ যুগে প্রবেশের কার্যক্রমের সূচনা করেন।’ তিনি বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রযুক্তি কেন্দ্রীক উত্তরণের দৃষ্টান্ত। প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু-১ প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সময়োপযোগী উদ্যোগও যার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ভিশন রয়েছে। দেশের সর্বস্তরের মানুষ এই উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার প্রত্যক্ষ করার জন্য মধ্যরাতের পরও সজাগ ছিলেন। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বহু বাংলাদেশীও এই স্যাটেলাইট উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার ও ওয়েবকাস্ট প্রত্যক্ষ করেন। শুক্রবার প্রত্যুষে যান্ত্রিক ত্রুটির কারণে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ প্রক্রিয়া স্থগিত করা হয়। স্পেসএক্স জানায়, রকেট […] The post স্বপ্নের স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-10 17:19:21

আসছে বাজেটেও রূপপুরে সর্বোচ্চ বরাদ্দ

আসছে নতুন অর্থ বছরের বাজেটেও এককভাবে সর্বোচ্চ বরাদ্দ থাকছে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রর জন্য। চলতি অর্থবছরও সর্বোচ্চ বরাদ্দ ছিল এই কেন্দ্রর জন্য। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রূপপুরের জন্য বরাদ্দ রাখা হচ্ছে ১১ হাজার ১০০ কোটি টাকা। যা চলতি অর্থবছরের চেয়ে ৯৬৪ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরও রূপপুরের জন্য সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছিল। বরাদ্দ ছিল ১০ হাজার ১৩৬ কোটি টাকা। বাজেটে উন্নয়ন খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ রাখা হচ্ছে বিদ্যুৎখাতে। এখাতে বরাদ্দ থাকছে ২২ হাজার ৯৩০ কোটি টাকা। বিদ্যুৎ খাতে রূপপুরের পর সবচেয়ে বেশি বরাদ্দ থাকছে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্রর জন্য। এতে দুই হাজার ১৭১ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। রূপপুরের পরে  দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে পদ্মা রেল লিংকের জন্য ৫ হাজার ৩৩০ কোটি টাকা। আর পদ্মা বহুমূখী সেতুর জন্য ৪ হাজার ৩৯৫ কোটি টাকা। মন্ত্রণালয় ভিত্তিক হিসাবে সর্বোচ্চ ২৩ হাজার ৪৩৮ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে স্থানীয় সরকার বিভাগের জন্য। সড়ক পরিবহন ও মহা সড়ক বিভাগের জন্য ২০ হাজার ৮১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব থাকছে। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের জন্য ১১ হাজার ৭২০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। বাজেটে এডিপিতে মোট এক লাখ ৭৩ হাজার কোটি টাকা রাখছে পরিকল্পনা কমিশন। চলতি অর্থ বছরের নয় মাসে  ৪৬ ভাগ এডিপি বাস্তবায়ন হয়েছে। রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র সরকারে সর্বোচ্চ […] The post আসছে বাজেটেও রূপপুরে সর্বোচ্চ বরাদ্দ appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-6 16:45:50

বিদ্যুৎ-জ্বালানি খাতে এক হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে – প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নে এক হাজারেরও বেশি মানুষকে কারিগরি প্রশিক্ষণ দেয়া হয়েছে। তরুণ প্রজন্মকে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে আরও বেশি শিক্ষিত ও সচেতন করে চাই। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহযোগিতা প্রয়োজন। রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অস্ট্রেলিয়ার মনাস ইউনিভার্সিটি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় যৌথভাবে আয়োজিত কর্মশালায় তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, নিজস্ব সক্ষমতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নে চেষ্টা করা হচ্ছে। কিন্তু উচ্চ ক্ষমতার প্রযুক্তি সহযোগিতা প্রয়োজন। সে জন্য অস্ট্রেলিয়ার সহযোগিতা দরকার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদের উন্নয়ন শীর্ষক এই কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, মনাস অ্যান্ড দ্যা বাংলাদেশ প্রকল্পের প্রফেসর জুলি উলফার্ম কক্স ও সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর স্কট বাউম্যান। বিদ্যুৎ সচিব বলেন, এ খাতের উন্নয়নে সরকার নানা পরিকল্পনা করেছে। এজন্য দক্ষ মানবশক্তি প্রয়োজন। প্রশিক্ষণের মাধমে এই মানব সম্পদ গড়ে তুলতে হবে। বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিবলেট বলেন, অস্ট্রেলিয়া সর্বোচ্চ কয়লা রফতানিকারক দেশ। বাংলাদেশে কয়লা ও এলএনজি পণ্য ব্যবহার হচ্ছে।   The post বিদ্যুৎ-জ্বালানি খাতে এক হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে – প্রতিমন্ত্রী appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-9 14:04:27

মাত্র নয় মাসে সামিটের ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ

মাত্র নয় মাসে ৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপন করল সামিট। গাজীপুরে এই কেন্দ্রর উৎপাদন শুরু হয়েছে। ১০ই অাগষ্ট ২০১৭ সালে শুরু করে ৫ই মে শেষ করা হয়েছে। সামিটের পক্ষ থেকে বলা হয়েছে, আজ ৯ই মে এই কেন্দ্রর ১০০ ঘণ্টা বিশ্বাসযোগ্যতা ও নির্ভরযোগতা পরীক্ষা শেষ করা হয়েছে। এই বিদ্যুৎকেন্দ্রর জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে ফার্নেস ওয়েল। এটা সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্প। সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড এর এই কেন্দ্র ঢাকা থেকে ৩০ কিলোমিটার দূরে গাজীপুর জেলার কড্ডায় অবস্থিত। এখান থেকে  টঙ্গী এবং কালিয়াকৈরের  গ্রিড উপকেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। সামিট করপোরেশন লিমিটেড এবং সামিট পাওয়ার লিমিটেডের যৌথ মূলধনী কোম্পানি সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ১৫ বছর এখান থেকে বিদ্যুৎ কেনার চুক্তি করেছে। আগামী জুলাই মাসে সামিট পাওয়ারের  গাজীপুরে ১৫৬ মেগাওয়াটের  আরও একটা কেন্দ্র উৎপাদনে আসার কথা আছে। এছাড়া মেঘনাঘাট ৫৮৩ মেগাওয়াট-২ আসবে ২০২১ সালে। বর্তমানে সামিট বিবিয়ানা থেকে  ৩৫২ মেগাওয়াট এবং মেঘনাঘাট-১ থেকে ৩৩৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। এছাড়া, বরিশাল, নারায়ণগঞ্জ, আশুলিয়া, জাঙ্গালিয়া, রূপগঞ্জ, মাওনা, মাধবদী ও চান্দিনায় সামিটের বিদ্যুৎকেন্দ্র আছে। The post মাত্র নয় মাসে সামিটের ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-9 17:57:52

ইনোভেশনে প্রথম পুরষ্কার পেল ডিপিডিসি

ইনোভেশনে প্রথম পুরস্কার পেল ডিপিডিসি। বিদ্যুৎ বিভাগ ‘ইনোভেশন শোকেসিং-২০১৮’ এর এই প্রতিযোগিতার আয়োজন করে। বুধবার এই পুরস্কার ঘোষণা করা হয়। বিদ্যুৎ বিভাগের ১৭টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে আয়োজিত এ প্রতিযোগিতায় দ্বিতীয় পুরষ্কার পেয়েছে ওজোপাডিকো আর তৃতীয় পুরষ্কার পেয়েছে ডেসকো। বিদ্যুৎভবনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণিতে উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এসডিসি সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবি চেয়ারম্যানসহ অন্যরা। প্রিপেইড মিটারের ভেন্ডিং এর কাজে পিওএস মেশিন ব্যবহারের জন্য এ পুরষ্কার দেয়া হয়েছে। এই কাজের পরিকল্পনা দিয়েছে ডিপিডিসির মহাব্যবস্থাপক কামরুল আহসান। The post ইনোভেশনে প্রথম পুরষ্কার পেল ডিপিডিসি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-6 16:45:50

বিদ্যুৎ-জ্বালানি খাত এক হাজার জনকে কারিগরি প্রশিক্ষণ দেয়া হয়েছে – প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নে এক হাজারেরও বেশি মানুষকে কারিগরি প্রশিক্ষণ দেয়া হয়েছে। তরুণ প্রজন্মকে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে আরও বেশি শিক্ষিত ও সচেতন করে চাই। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহযোগিতা প্রয়োজন। রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অস্ট্রেলিয়ার মনাস ইউনিভার্সিটি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় যৌথভাবে আয়োজিত কর্মশালায় তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, নিজস্ব সক্ষমতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নে চেষ্টা করা হচ্ছে। কিন্তু উচ্চ ক্ষমতার প্রযুক্তি সহযোগিতা প্রয়োজন। সে জন্য অস্ট্রেলিয়ার সহযোগিতা দরকার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদের উন্নয়ন শীর্ষক এই কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, মনাস অ্যান্ড দ্যা বাংলাদেশ প্রকল্পের প্রফেসর জুলি উলফার্ম কক্স ও সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর স্কট বাউম্যান। বিদ্যুৎ সচিব বলেন, এ খাতের উন্নয়নে সরকার নানা পরিকল্পনা করেছে। এজন্য দক্ষ মানবশক্তি প্রয়োজন। প্রশিক্ষণের মাধমে এই মানব সম্পদ গড়ে তুলতে হবে। বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিবলেট বলেন, অস্ট্রেলিয়া সর্বোচ্চ কয়লা রফতানিকারক দেশ। বাংলাদেশে কয়লা ও এলএনজি পণ্য ব্যবহার হচ্ছে।   The post বিদ্যুৎ-জ্বালানি খাত এক হাজার জনকে কারিগরি প্রশিক্ষণ দেয়া হয়েছে – প্রতিমন্ত্রী appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-7 04:31:35

ওমান থেকে বছরে ১০ লাখ টন এলএনজি আমদানি চুক্তি

ওমান থেকে সরকারিভাবে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আনা হবে। বছরে আনা হবে ১০ লাখ টন। আগামী জুলাই থেকে এই গ্যাস আনা শুরু হবে। এজন্য রোববার পেট্রোবাংলা ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের (ওটিআই) সাথে ক্রয়-বিক্রয় চুক্তি করেছে। ১০ বছরের জন্য এই চুক্তি করা হয়েছে। মহেশখালিতে যুক্তরাষ্ট্র্রের কোম্পানি এক্সিলারেট এনার্জির ভাসমান টার্মিনালে এই গ্যাস রূপান্তর করে পাইপে সরবরাহ করা হবে। পেট্রোসেন্টারে চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফায়জুল্লাহ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির (আরপিজিসিএল) ব্যবস্থাপনা পরিচালক কামারুজ্জামান উপস্থিত ছিলেন। পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকুজ্জামান এবং ওটিআইয়ের মাহির আর জাদজালি চুক্তিতে সই করেন। The post ওমান থেকে বছরে ১০ লাখ টন এলএনজি আমদানি চুক্তি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-6 13:53:53

১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রর চুক্তি সই

মহেশখালিতে আরও একটা ১৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার কয়লা বিদ্যুৎকেন্দ্র করা হচ্ছে। এজন্য আজ রোববার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) যৌথ বিনিয়োগ চুক্তি করেছে। বিদ্যুৎ ভবনের মুক্তি হলে চায়না হাওদিয়ান হংকং কোম্পানির সঙ্গে বিপিডিবি চুক্তি করে। চুক্তি অনুযায়ি আগামী ৩০ দিনের মধ্যে যৌথ বিনিয়োগ কোম্পানি গঠন করা হবে। সেই কোম্পানি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। নতুন কোম্পানি ৪৮ মাসে কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র করবে। চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, বাংলাদেশে নিযুক্ত চায়না এ্যাম্বাসিডর ঝুং জুও, হাওদিয়ান এর প্রেসিডেন্ট ফঙ ঝিওং উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার জন্য যোগ্য প্রকৌশলী প্রযোজন। আর তা গড়তে প্রয়োজন প্রশিক্ষণ। The post ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রর চুক্তি সই appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-3 13:46:49

এলএনজি আনতে তিনবার পাইপ বসাতে হয়েছে

এলএনজি আনতে তিনবার পাইপ বসাতে হয়েছে। প্রথমে ৩২ ইঞ্চির পাইপ তারপর ৪২, তারপর এখন বলা হচ্ছে ৫০ ইঞ্চি পাইপ লাগবে। পাইপর বসানোর কাজ শেষ মুহুর্তে তাড়াহুড়া করে করা হয়েছে। এমন কী চট্টগ্রাম পর্যন্ত পুরো পাইপ এখনও হয়নি। অথচ প্রায় ১০ বছর ধরে এলএনজি আমদানির প্রক্রিয়া চলছে। সয়ং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ একথা স্বীকার করলেন। যথাসময়ে যথাযথ সিদ্ধান্ত কেন নেয়া সম্ভব হয়নি সে প্রশ্ন তোলেন তিনি। আজ বৃহস্পতিবার ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স (এফইআরবি) আয়োজিত এক সেমিনারে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ‌‌ঢাকা ক্লাবে ‘তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সুযোগ এবং চ্যালেঞ্জ’ বিষয়ক এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম তামীম, জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম, পেট্রোবাংলার সাবেক পরিচালক মুক্তাদির আলী, জিটিসিএল এর সাবেক পরিচালক সালেক সুফি বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন এফইআরবি চেয়ারম্যান অরুণ কর্মকার। প্রতিমন্ত্রী বলেন, গ্যাসক্ষেত্রে স্কাডা পদ্ধতি চালু করতে সংশ্লিষ্ঠরা রাজি হয় না। বেশি বেতনে ভালোমানের লোক নিয়ে কাজ করতে চায় না বাপেক্স। বিদ্যুৎ উৎপাদনে এখন ৩৬ ভাগ জ্বালানি হিসেবে তেল ব্যবহার হচ্ছে। আগামী চার-পাঁচ বছরে ১০ ভাগে নেমে আসবে বলে তিনি জানান। The post এলএনজি আনতে তিনবার পাইপ বসাতে হয়েছে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-3 13:01:45

এবার রোজায় মার্কেটে আলোকসজ্জা: এলএনজি এসেছে বিদ্যুৎ উৎপাদন বেশি

এলএনজি আসায় এবার রোজায় বিদ্যুৎ পরিস্থিতি ভালো থাকবে। তাই রমজান মাসে বিপনীবিতানগুলো এবার আলোকজসজ্জা করতে পারবে। দীর্ঘ দিনের নিষেধ এবার আর থাকছে না। তবে রাত ৮টার পর বন্ধ রাখার নিয়ম আগে থেকেই শ্রম মন্ত্রনালয়ের আছে। তবু গ্রীষ্ম আর রমজান মাস লোডশেডিং মুক্ত করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। আসন্ন রোজার সময় ইফতার, তারাবি ও সেহেরির সময় লোডশেডিং না করতে বিতরণ সংস্থাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এসময়  বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ থাকবে। আজ বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে চলতি গ্রীষ্ম মৌসুম ও আসন্ন রমজান মাসে বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে বিপণী বিতানে আলোকসজ্জা করতে নিষেধ করা হয়নি। এবিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুৎ বলেন, রোজায় দোকানপাটগুলোতে আলোকসজ্জা নিয়ে আমাদের অতটা আপত্তি নেই। কেননা এখন বিদ্যুতের পর্যাপ্ত উৎপাদন রয়েছে। তবে আপনারা পরিমিত আলোকসজ্জা করবেন। তিনি বলেন, বিদ্যুতের উপাদন যথেষ্ট বেড়েছে। এ মাসে আরও এক হাজার মেগাওয়াট যুক্ত হবে। এবারের রমজানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়ার সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুতের নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি চলতি মাসেই অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার অভিযান শুরু হবে। বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে রোজায় রাত ৮টার মধ্যে বিপণি বিতান বন্ধের বিধিনিষেধ রয়েছে। তবে এবিষয়ে আমরা কিছু বলছি না। বর্তমানে সিএনজি স্টেশনগুলোতে বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্যাস সরবরাহ […] The post এবার রোজায় মার্কেটে আলোকসজ্জা: এলএনজি এসেছে বিদ্যুৎ উৎপাদন বেশি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-05-1 13:03:01

বজ্রপাতে দুই মাসে ৭০ জনের মৃত্যু

এ বছর মার্চ ও এপ্রিল দুই মাসে বজ্রপাতে সারাদেশে ৭০ জনের মৃত্যু হয়েছে বলে তথ্য দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এর মধ্যে এপ্রিলের শেষ দুই দিনেই ২৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। গত কয়েক সপ্তাহ ধরে সারাদেশ কালবৈশাখী ঝড় আর বজ্রপাতে হতাহতের ঘটনায় মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে আসেন মন্ত্রী। তিনি বলেন, গত মার্চ মাসে বজ্রপাতে মোট ১২ জনের মৃত্যুর খবর তারা দেশের বিভিন্ন এলাকা থেকে পেয়েছেন। আর এপ্রিলে এসেছে ৫৮ জনের মৃত্যুর খবর। সরকার পরিস্থিতি ‘গভীরভাবে’ পর্যবেক্ষণ করছে মন্তব্য করে মন্ত্রী বলেন, “আমরা সবাইকে দেখেশুনে ঘর থেকে বের হওয়ার আহ্বান জানাচ্ছি।” প্রয়োজনে ১০৯০ নম্বরে ফোন করে আবহাওয়ার পরিস্থিতি জেনে নিতে সবার প্রতি অনুরোধ করেন তিনি। গতবছর পাহাড় ধসে পার্বত্য এলাকায় ১৬৬ জনের মৃত্যুর ঘটনার পর এবছর পূর্ব প্রস্ততি নেওয়া হয়েছে বলে জানান মায়া। যেসব এলাকায় বোরো জমির ধান পেকে গেছে, তা দ্রুত ঘরে তোলার জন্য কৃষকদের পরামর্শ দেন তিনি। বিলুপ্ত সার্ক আবহাওয়া গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক সুজিত কুমার দেবশর্মা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কালবৈশাখীর মৌসুমে বজ্রঝড় বেশি হয়। বাংলাদেশে প্রতি বছর বজ্রপাতে গড়ে দুই থেকে তিনশ মানুষের প্রাণহানি ঘটে। “যখন কিউমুলোনিম্বাস মেঘ তৈরি হয়, তখনই বজ্রঝড় হয়ে থাকে। কিউমুলোনিম্বাস মেঘ হচ্ছে খাড়াভাবে সৃষ্টি হওয়া বিশাল আকৃতির পরিচালন মেঘ; যা থেকে শুধু বিদ্যুৎ […] The post বজ্রপাতে দুই মাসে ৭০ জনের মৃত্যু appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-30 15:32:45

বজ্রপাতে দুই দিনে ৩৪ জনের মৃত্যু

বজ্রপাতে দুই দিনে ৩৪ জনের মৃত্যু হয়েছে। মৃতদের বেশিরভাগই কৃষক। খোলা আকাশে থাকায় তাদের মৃত্যু হয়েছে। আজ সোমবার বৈরী আবহাওয়ায় বজ্রপাতে দেশের বিভিন্ন জেলায় অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন আরও অন্তত সাতজন। তাদের মধ্যে চারজনই নারায়ণগঞ্জের। জামালপুর ও মৌলভীবাজার ও রাজশাহী জেলায় মারা গেছেন দুইজন করে। মৌলভীবাজারের একজন ওমানে চাকরি করতেন। সম্প্রতি তিনি ছুটিতে দেশে আসেন। সোমবার দুপুরে ঝড়ের সময় বজ্রপাত হলে এসব হতাহতের ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশ ঝড়-বৃষ্টির সময় ক্ষেতে ধান কাটছিলেন। নারায়ণগঞ্জে মারা গেছেন এক কিশোরসহ ৪ জন নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও সোনারগাঁয়ে পৃথক দুটি স্থানে ব্রজপাতে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও একজন। সোমবার দুপুরে রূপগঞ্জ উপজেলায় তিনজন ও সোনারগাঁ উপজেলায় একজনের মৃত্যু হয়। নিহত চারজনের মধ্যে তিনজন কৃষক। রূপগঞ্জ থানার ওসি মনিরুজ্জামান মনির জানান, সোমবার দুপুর পৌনে ১টার দিকে উপজেলার ভোলাব ইউনিয়নের টাওড়া গ্রামের নূরুল হকের ছেলে কৃষক রফিকুল ইসলাম (৩৪) ধান কাটার সময় বজ্রপাতে মারা যান। তার সঙ্গে থাকা কামাল মোল্লার ছেলে হাশেম মোল্লা (৪০) গুরুতর আহত হন। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রফিকুন নাহার বলেন, বজ্রপাতে আহত হাশেম মোল্লাকে গুরুতর অবস্থায় এলাকাবাসী নিয়ে এলে তাকে চিকিৎসা দেওয়া হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু ঘটে। এছাড়া একই সময় উপজেলার তারাব পৌরসভার তেতলাব গ্রামের […] The post বজ্রপাতে দুই দিনে ৩৪ জনের মৃত্যু appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-29 04:00:56

কিছু আবাসিকে নতুন গ্যাস সংযোগ দেয়া হবে

আবাসিক গ্রাহকদের জন্যও গ্যাস দিতে কিছুটা নমনীয় হচ্ছে কর্তৃপক্ষ।কিছু আবাসিক গ্রাহককে গ্যাস সংযোগ দেয়া হবে।ঢালাওভাবে দেয়া হবে না। এবিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। তবে এই নির্দেশনা এখনও বিতরণ কোম্পানিগুলোতে পাঠানো হয়নি।চূড়ান্ত করা হয়নি সংযোগ দেয়ার নিদিষ্ট নির্দেশনা। তবে এই সুযোগ দীর্ঘদিন নাও থাকতে পারে বলে জানা গেছে। একই ভবনে যারা অর্ধেক ফ্লাটে গ্যাস পেয়েছেন কিন্তু অন্যগুলোতে নেই তারাই অগ্রাধিকার পাবেন। এরমধ্যেও যারা আবেদন করে আছেন তারা আরও অগ্রাধিকার পাবেন। অর্থাৎ যাদের সংযোগ আছে কিন্তু চুলার সংখ্যা বাড়াতে চান তাদের নতুন গ্যাস দেয়া হবে। যেসব বহুতল ভবনে ইতিমধ্যে সংযোগ আছে।কিন্তু ভবনের সম্প্রসারিত অংশ বা বর্ধিত ফ্ল্যাটগুলোতে গ্যাস নেই সেগুলোতেও সংযোগ দেয়া হবে। তবে আবাসিক-এ গ্যাস দিতে বাধ্যবাধকতা থাকলেও শিল্পে থাকবে না। এবিষয়ে জানতে চাইলে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কিছু আবাসিক গ্যাস সংযোগ দেয়া হবে। তবে তা সকলকে নয়। তিনি বলেন, আবাসিক খাতে সম্পূর্ণভাবে নতুন সংযোগ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।যারা ইতিমধ্যে সংযোগের জন্য আবেদন করে ব্যাংকে টাকা জমা দিয়েছেন তাদেরকে দেয়া হবে। এছাড়া যেসব ভবনের কিছু ফ্ল্যাটে সংযোগ আছে এবং কিছু ফ্লাটে নেই সেগুলোর বাকিগুলোতে সংযোগ দেয়া হবে। ঢালাওভাবে নতুন সংযোগ দেয়া যাবে না। তবে শিল্পে গ্যাস সংযোগের ক্ষেত্রে কোনো বাধা নেই। যেখানে শিল্প এলাকা সেখানেই গ্যাস সংযোগ দেয়া হবে। এলএনজি আসায় গ্যাস সংকট কাটবে। সেই বিবেচনায় […] The post কিছু আবাসিকে নতুন গ্যাস সংযোগ দেয়া হবে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-28 14:47:45

এলপিজি’র দাম নির্ধারণ করে দেয়া হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছু দিনের মধ্যেই তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি বা বোতল গ্যা) এর গ্রাহক পর্যায়ে দাম ঠিক করা হবে। আজ শনিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পেট্টোম্যাক্স এলপিজি –এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে একথা বলেন তিনি। এসময় তিনি এলপিজি’র ব্যবহারে অগ্রাধিকার ভিত্তিতে নিরাপত্তা নিশ্চিত করা উচিৎ বলে তিনি মন্তব্য করেন। প্রতিমন্ত্রী বলেন, এলপিজি সংরক্ষন করে লাইনের মাধ্যমে এপার্টমেন্টগুলোতে বা কমিউনিটি ভিত্তিতে বাড়িতে বাড়িতে দেয়া যেতে পারে। প্রাকৃতিক গ্যাসের ব্যবহার মূল্য যেহেতু শিল্প কারখানায় বেশি সে জন্য শিল্পেই প্রাকৃতিক গ্যাস বা এলএনজি মিশ্রিত প্রাকৃতিক গ্যাস দেয়া হবে। প্রতিমন্ত্রী বলেন,  এলপিজি ব্যবহার ও বোতল ভর্তির জন্য সচেতনতা বাড়াতে হবে। এজন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ঠ কোম্পানি গুলোকেও অবদান রাখতে হবে। সামাজিক দায়বদ্ধতা মাথায় রেখে জনবান্ধব ব্যবসায় করা উচিত। অনুষ্ঠানে সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, সংসদ সদস্য মাহফুজুর রহমান, ইয়ুথ গ্রুপের চেয়ারম্যান রেজাকুল হায়দার ও ইয়ুথ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলমসহ অন্যরা বক্তব্য রাখেন। এলপিজি বোতল ও বাজারজাত করার জন্য এ পর্যন্ত ৫৫ কোম্পানিকে অনুমোদন দেয়া হয়েছে। তাদের মোট বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৩ লাখ ৬০ হাজার মেট্টিক টন। অন্যদিকে দেশে এলপিজির বার্ষিক চাহিদা ৩০ লক্ষ মেট্টিক টন । The post এলপিজি’র দাম নির্ধারণ করে দেয়া হবে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-28 14:47:45

এলপিজি’র দাম নির্ধারন করে দেয়া হবে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছু দিনের মধ্যেই তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি বা বোতল গ্যা) এর গ্রাহক পর্যায়ে দাম ঠিক করা হবে। আজ শনিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পেট্টোম্যাক্স এলপিজি –এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে একথা বলেন তিনি। এসময় তিনি এলপিজি’র ব্যবহারে অগ্রাধিকার ভিত্তিতে নিরাপত্তা নিশ্চিত করা উচিৎ বলে তিনি মন্তব্য করেন। প্রতিমন্ত্রী বলেন, এলপিজি সংরক্ষন করে লাইনের মাধ্যমে এপার্টমেন্টগুলোতে বা কমিউনিটি ভিত্তিতে বাড়িতে বাড়িতে দেয়া যেতে পারে। প্রাকৃতিক গ্যাসের ব্যবহার মূল্য যেহেতু শিল্প কারখানায় বেশি সে জন্য শিল্পেই প্রাকৃতিক গ্যাস বা এলএনজি মিশ্রিত প্রাকৃতিক গ্যাস দেয়া হবে। প্রতিমন্ত্রী বলেন,  এলপিজি ব্যবহার ও বোতল ভর্তির জন্য সচেতনতা বাড়াতে হবে। এজন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ঠ কোম্পানি গুলোকেও অবদান রাখতে হবে। সামাজিক দায়বদ্ধতা মাথায় রেখে জনবান্ধব ব্যবসায় করা উচিত। অনুষ্ঠানে সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, সংসদ সদস্য মাহফুজুর রহমান, ইয়ুথ গ্রুপের চেয়ারম্যান রেজাকুল হায়দার ও ইয়ুথ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলমসহ অন্যরা বক্তব্য রাখেন। এলপিজি বোতল ও বাজারজাত করার জন্য এ পর্যন্ত ৫৫ কোম্পানিকে অনুমোদন দেয়া হয়েছে। তাদের মোট বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৩ লাখ ৬০ হাজার মেট্টিক টন। অন্যদিকে দেশে এলপিজির বার্ষিক চাহিদা ৩০ লক্ষ মেট্টিক টন । The post এলপিজি’র দাম নির্ধারন করে দেয়া হবে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-27 07:28:44

বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক আন্দোলন স্থগিত, ৭ সদস্যের কমিটি

দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক আন্দোলন আপাতত স্থগিত করেছে। কর্তৃপক্ষের আশ্বাসে ১৫ই মে পর্যন্ত আন্দোলন স্থগিত করা হয়েছে। এদিকে শ্রমিকদের দাবি পর্যালোচনা করতে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। গত এক সপ্তাহ শ্রমিকরা তাদের দাবি আদায়ে এই আন্দোলন করছে।  কর্মসূচীর অংশ হিসাবে বুধবার তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান সড়কে লাল পতাকাসহ বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টি,ইউ,সি) আন্দোলনের সাথে একাত্মতা ঘোষনা করে। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক আবু সাঈদ সহ অন্যরা। শ্রমিকরা উৎপাদন শ্রমিক হিসাবে নিয়োগ চেয়ে দীর্ঘদিন থেকে এই আন্দোলন চালিয়ে আসছেন। কর্তৃপক্ষ স্থানীয়দের নিয়োগ না দিয়ে বহিরাগত শ্রমিক নিয়োগের দিচ্ছে বলে অভিযোগ করেন তারা। অন্যদিকে আন্দোলনরত শ্রমিকরা তাদের অংশ নয় বলে জানিয়েছেন তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ। তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী মেনে না নিলে আগামীতে রাজপথ – রেলপথ অবরোধ সহ বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান টি ইউ সি’র দিনাজপুর জেলা সাধারণ সম্পাদক এস এম নুরুজ্জামান। The post বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক আন্দোলন স্থগিত, ৭ সদস্যের কমিটি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-28 03:08:36

চাইলেই শিল্পে গ্যাস

চাইলেই শিল্পে গ্যাস পাবে উদ্যোক্ত। এখন আর আবেদন করে অপেক্ষা করতে হবে না। এমনটাই বলছেন সংশ্লিষ্ঠরা। বিশেষ করে চট্টগ্রাম এলাকায়। তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির পর সরকার শিল্পে গ্যাস সংযোগ দিতে এতটাই উদার হচ্ছে। এরআগে গত মার্চ মাসের প্রথম সপ্তাহে দুই হাজার শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ দেয়ার নীতিগত সিদ্ধান্ত হয়। সে বৈঠকেই পর্যায়ক্রমে সকল শিল্পে গ্যাস দেয়ার নীতিগত সিদ্ধান্ত হয়। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এনার্জিূ বাংলাকে বলেন, আমদানি করা এলএনজি শিল্পে দেয়া হবে। শিল্পখাতে গ্যাসের চাহিদা পূরণ করতেই এলএনজি আমদানি করা হয়েছে। গ্যাসের জন্য কোন শিল্প কারখানা আর বন্ধ থাকবে না। এদিকে জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, এলএনজি আসার পর গত দুই দিনেই অনেক শিল্প উদ্যোক্তা সংযোগ নেয়ার জন্য যোগাযোগ করছেন। আর মন্ত্রনালয় থেকেও তাদেরকে গ্যাস দেয়ার বিষয়ে আসস্ত করা হচ্ছে। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীর বিক্রম এর নেতৃত্বে গঠিত কমিটির মাধ্যমে এতদিন গ্যাস সংযোগ দেয়া হয়েছে। ২০০৯ সালে শিল্প কারখানায় গ্যাস সংযোগ দেয়া বন্ধ করা হয়। তখন থেকেই এই কমিটির বিবেচনায় কিছু সংযোগ দেয়া হয়েছে। গত কয়েকবছরে আড়াই হাজারেরও বেশি শিল্প প্রতিষ্ঠান গ্যাস সংযোগের জন্য আবেদন করেছে। নতুন যে দুই হাজার গ্যাস সংযোগ দেয়ার সিদ্ধান্ত হয় তারমধ্যে এক হাজার একশ আছে তিতাস গ্যাস এলাকায়। এর আগে পাঁচ […] The post চাইলেই শিল্পে গ্যাস appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-27 01:29:36

এলএনজি সরবরাহ করতে আরও একমাস লাগবে

আমদানি করা তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ করতে আরও একমাস সময় লাগবে। মে মাসের ২৫ অথবা ২৬ তারিখ এই গ্যাস জাতীয় গ্যাস গ্রিডে সরবরাহ শুরু হবে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আগামী ২৫ বা ২৬ মে এলএনজি জাতীয় সঞ্চালন লাইনে দেয়া শুরু হতে পারে। কাতার থেকে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নিয়ে এক্সিলারেট এনার্জি বাংলাদেশ লিমিটেডের বিশেষায়িত জাহাজ ‘এক্সেলেন্স’ ২৪শে এপ্রিল  বাংলাদেশে পৌঁছেছে। মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত নতুন বসানো ৯১ কিলোমিটার পাইপ সফলভাবে পরীক্ষা করা হয়েছে। কিন্তু আনোয়ারা থেকে সীতাকুণ্ড পর্যন্ত ৩০ কিলোমিটার পাইপ এখনও শেষ না হওয়ায় জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ শুরু করতে সময় লাগছে। আনোয়ারা থেকে সীতাকুণ্ড পর্যন্ত পাইপের ৮০ শতাংশ শেষ  হয়েছে। আবহাওয়া ভালো থাকলে বাকিটাও শিগগিরই শেষ হবে । The post এলএনজি সরবরাহ করতে আরও একমাস লাগবে appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-26 01:23:41

সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন

মঙ্গলবার রাতে বিদ্যুতের সর্বোচ্চ উৎপাদন হয়েছে। রাত ১১টায় বিদ্যুৎ উৎপাদন হয়েছে ১০ হাজার ১৩৭ মেগাওয়াট, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এতথ্য জানান। এরআগে ১৯ শে মার্চ উৎপাদন হয়েছিল ১০ হাজার ৮৪ মেগাওয়াট। গত বছর অক্টোবরে হয়েছিল নয় হাজার ৫০৭ মেগাওয়াট। সচিব বলেন, জুনের মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হবে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ। চাহিদার সাথে উৎপাদনও বাড়ছে। প্রতি মাসে তিন থেকে সাড়ে তিন লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দিচ্ছে আরইবি। ২০০৯ সালের জানুয়ারি থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত ২১ হাজার ৬৫৯ মেগাওয়াট ক্ষমতার ১১৪টা বিদ্যুৎকেন্দ্রর চুক্তি  হয়েছে। ১৩ হাজার ৭৭১ মেগাওয়াট ক্ষমতার ৪৭টা বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন আছে। ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে  এগুলো চালু হবে। The post সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-24 12:57:41

দেশে এসে পৌছেছে এলএনজি

দেশে এসে পৌছেছে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) বাহী জাহাজ। আজ দুপুরে মহেশখালিতে এসে পৌছায় এই জাহাজ। জাহাজে এক লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস আছে। বাংলাদেশে এই প্রথম এলএনজি আমদানি করা হল। সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, সমুদ্রে যথাযথ গভীরতা না থাকায় জাহাজ উপকূল থেকে প্রায় তিন কিলোমিটার দূরে রাখা হয়েছে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ জ্বালানি বিভাগের প্রতিনিধিরা আগামী ২৯শে এপ্রিল মহেশখালিতে জাহাজ পরিদর্শনে যাবেন। গত ১৪ই এপ্রিল কাতার থেকে বাংলাদেশের রওয়ানা দেয় এই জাহাজ। এই জাহাজ ৯০৯ ফুট লম্বা আর ১৪৪ ফুট জওড়া। আমেরিকার কোম্পানি এক্সিলারেট এনার্জি তরল গ্যাসকে স্বাভাবিক মাত্রায় এনে পাইপে সরবরাহ করবে। তাদের সাথে ১৫ বছরের চুক্তি করা হয়েছে। The post দেশে এসে পৌছেছে এলএনজি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-23 05:48:42

মধ্যপাড়া পাথর খনিতে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু

পার্বতীপুরে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেডে পাথর উত্তোলনের সময় খনির ভেতর দুর্ঘটনায় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মধ্যাপাড়া খনি সুত্রে জানা যায়, শনিবার আনুমানিক রাত সাড়ে ৮ টায় খনির ভেতর দুর্ঘটনা ঘটে। এসময় খনি শ্রমিক মামুন (২৯) গুরুতর আহত হলে উন্নত চিকিৎসার জন্য তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় সে মৃত্যু হয়। ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয় ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)র অধীনে ওই শ্রমিক খনিতে কাজ করে আসছে। এসময় আরও দুই শ্রমিক আহত হন। নিহত মামুন উপজেলার হরিরামপুর ইউনিয়নের মাখানপাড়া গ্রামের রশিদুল ইসলামের ছেলে। সুত্রে জানা যায়, অসাবধানতায় প্রতিনিয়তই শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটছে। কর্তৃপ¶ খনি শ্রমিকদের সতর্কভাবে কাজ করালে এ দূর্ঘটনা হতে অনেক শ্রমিক র¶া পাবে বলে মনে করছেন শ্রমিকরা। মধ্যাপাড়া পাথর খনিতে প্রায় ৩৫০জন শ্রমিক তিন পর্বে কাজ করে আসছে। তাদের কারওই কোন বীমা নেই বলে জানা গেছে। ফলে শ্রমিকের মৃত্যুর পর তার পরিবার অর্থিক সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে। The post মধ্যপাড়া পাথর খনিতে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-23 04:31:50

অবশেষে আসছে এলএনজি

অবশেষে আমদানি শুরু হচ্ছে গ্যাস, তরল প্রাকৃতিক গ্যাস। আগামীকাল মঙ্গলবার প্রথম এই গ্যাস নিয়ে জাহাজ কক্সবাজারের মহেশখালি আসবে। বুধবার প্রধানমন্ত্রী গ্যাস সরবরাহ কার্যক্রম উদ্বোধন করবেন। সংশ্লিষ্ঠরা জানিয়েছেন, প্রক্রিয়া শেষে ১০ অথবা ১২ই মে পাইপে করে গ্যাস সরবরাহ করা হবে। গ্যাস ঠাণ্ডা করে তরল করা হবে। তরল করে জাহাজে করে আনা হবে। পরে তা আবার স্বাভাবিক তাপমাত্রায় এনে পাইপে করে সরবরাহ করা হবে। এই প্রক্রিয়া মহেশখালির ভাসমান টার্মিনালেই করা হবে। এই গ্যাস সরবরাহ করার জন্য পাইপের পরীক্ষা শেষ হয়েছে বলে জানা গেছ। দীর্ঘ পথ শেষে বাংলাদেশ এই উচ্চমূল্যের জ্বালানি ব্যবহার করতে যাচ্ছে। পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ জানিয়েছেন, মহেশখালি ভাসমান টার্মিনালে তরল প্রকৃতিক গ্যাস (এলএনজি) বাহী জাহাজ আসার পর প্রধানমন্ত্রীর সরবরাহ কার্যক্রম উদ্বোধন করার কথা আছে। প্রক্রিয়া শেষে তা সরবরাহ করতে ১০/১৫ দিন লাগবে। এখান থেকে প্রতিদিন ৫০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। তবে প্রথমেই এই পরিমাণে গ্যাস পাইপে দেয়া হবে না। ধীরে ধীরে গ্যাসের পরিমাণ বাড়ানো হবে। কাতার থেকে এই গ্যাস আনা হচ্ছে। পর্যায়ক্রমে এক জাহাজের মজুদ শেষ হওয়ার আগেই অন্য জাহাজ চলে আসবে। এভাবে প্রতিনিয়ত গ্যাস আসতেই থাকবে। মহেশখালী থেকে ৩০ ইঞ্চি ব্যাসের পাইপে চট্টগ্রামের আনোয়ারায় আসবে। সেখান থেকে উপকেন্দ্রের মাধ্যমে গ্যাসের চাপ নিয়ন্ত্রণ করে সরবরাহ করা হবে নগরীতে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) চট্টগ্রাম নগরে […] The post অবশেষে আসছে এলএনজি appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-22 03:52:23

চট্টগ্রামে ঘনবসতি এলাকায় এলপি গ্যাস কারখানা

চট্টগ্রামে ঘনবসতি এলাকায় এলপি গ্যাস কারখানা স্থাপন করায় মানুষের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। পরিবেশ অধিদপ্তর এই অনুমোতি দিয়েছে। এতে স্বাস্থ্য ঝুঁকি’র আশঙ্কায় পড়েছে এলাকাবাসী। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাড়বকুণ্ড বাজারের পাশে মান্দারীটোলা ও নডালিয়া গ্রাম। দুই গ্রামে ৩০ হাজার মানুষের বাস। এখানে ১১টা এলপি গ্যাস কারখানার অনুমোতি দেয়া হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে জেএমআই সিলিন্ডার লিমিটেডকে কারখানা স্থাপনের অবস্থানগত ছাড়পত্র দিয়েছে পরিবেশ অধিদফতর। এ কারখানায় এলপি গ্যাসের সিলিন্ডার তৈরি করা হবে। এই কারখানা নিয়ে গ্রামবাসীর মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। কারণ কারখানা নির্মান হচ্ছে মান্দারীটোলা গ্রামের ঘনবসতি এলাকায়। ইতোমধ্যে কারখানার সীমানা প্রাচীর নির্মাণ শেষ হয়েছে। এখন চলছে সামনের খালে বক্স কালভার্ট নির্মাণের কাজ। গ্রামবাসী অভিযোগ করেছেন, জেএমআই কর্তৃপক্ষ সরকারি খালের ওপর সীমানা প্রাচীর করেছে। এতে খালের স্বাভাবিক প্রবাহ ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। কারখানাটিতে ইস্পাত কাটা, ঝালাই, পরিবহন ইত্যাদি কাজের জন্য শব্দদূষণ মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছাবে। হিট ট্রিটমেন্ট ওভেন এবং ৫০ ফুট উচ্চতার চিমনির বর্জ্য ও ডাস্ট জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করবে। চিমনির বর্জ্যের কারণে জমির ফসল এবং বৃক্ষের ফলফলাদি নষ্ট হতে পারে। স্থানীয়রা এই কারখানার অবস্থানগত সনদ বাতিলের পাশাপাশি কারখানা নির্মাণ কাজ বন্ধ করার দাবি জানিয়েছেন। স্থানীয়রা জানান, কারখানাটি নির্মিত হচ্ছে একেবারে গ্রামের মাঝখানে। আগের যেসব কারখানা অনুমতি পেয়েছে তাদের অবস্থান লোকালয় থেকে দূরে হওয়ায় সেগুলো নিয়ে গ্রামবাসীর তেমন উদ্বেগ ছিল না। […] The post চট্টগ্রামে ঘনবসতি এলাকায় এলপি গ্যাস কারখানা appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-18 07:25:15

এক নজরে বাংলাদেশের বিদ্যুৎ খাত

বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা (মেগাওয়াট): ১৬,০৪৬* সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন (মেগাওয়াট): ১০,০৮৪ (১৯শে মার্চ ২০১৮, রাত ৯টা) গ্রাহক সংখ্যা: ২ কোটি ৮৭ লাখ মোট সঞ্চালন লাইন : ১০,৬৮০ সার্কিট কিলোমিটার বিতরণ লাইন: ৪ লক্ষ ৪০ হাজার কিলোমিটার সিস্টেম লস: ১২.১৯% (জুন ২০১৭) বিতরণ লস: ৯.৯৮% (জুন ২০১৭) মাথাপিছু উৎপাদন: ৪৩৩ কিলোওয়াট আওয়ার বিদ্যুৎ সুবিধা প্রাপ্ত জনগোষ্ঠী: ৯০% বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ১১২টি (এপ্রিল ২০১৮ পর্যন্ত) সরকারি বিদ্যুৎকেন্দ্র: ৭৩টি চুক্তি স্বাক্ষর (নতুন বিদ্যুৎ কেন্দ্র) ধরণ           সংখ্যা     স্থাপিত ক্ষমতা    কমিশনিং হয়েছে সরকারি         ৪৬       ১১৫৫১            ৪১৪২ (২৮) ভাড়াভিত্তিক  ২০         ১৬৫৩           ১৬৫৩ (২০) আইপিপি       ৪৮          ৮৪৯৫           ২০০৫ (১৯) মোট              ১১৪         ২১৬৫৯         ৭,৮০০ (৬৭) নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্র খাত              সংখ্যা     স্থাপিত ক্ষমতা (মেগাওয়াট) বসরকারি       ১৮              ৭৩১৩ বেসরকারি     ২৯               ৬৪৫৮ মোট                ৪৭             ১৩৭৭১ দরপত্র প্রক্রিয়াধীন বিদ্যুৎ উৎপাদন প্রকল্প খাত            সংখ্যা          স্থাপিত ক্ষমতা (মেগাওয়াট) সরকারি           ৫              ৮৪১ বেসরকারি     ২৫              ৪২৫১ মোট              ৩০              ৫০৯২ The post এক নজরে বাংলাদেশের বিদ্যুৎ খাত appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-15 13:13:06

এলপিজি ব্যবহারকারীদের বীমার আওতায় আনার সুপারিশ

তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারকারীদের বীমার আওতায় আনা’র সুপারিশ করা হয়েছে। বলা হয়েছে, এলপিজি উদ্যোক্তাদের ভোক্তার নিরাপত্তার দায়িত্ব নিতে হবে। জ্বালানি বিভাগের এক প্রতিবেদনে এলপিজি ব্যবহারকারীদের বীমার আওতায় আনার সুপারিশ করা হয়। আজ রোববার  জ্বালানি বিভাগে প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনে বলা হয়, প্রত্যেক কোম্পানি ভোক্তাদের নিবন্ধন করবে। সেখানে তাদের তথ্য থাকবে। যদি কোন দুর্ঘটনা হয় তবে সেই তথ্য অনুযায়ি ক্ষতিপূরণ দিতে হবে। এসময় বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপসচিব (অপারেশন-২) আকরামুজ্জামান প্রতিবেদন উপস্থাপন করেন। প্রতিবেদনে ব্যবহারকারীদের সর্তক থাকার পরামর্শ দেয়া হয়েছে। বলা হয়, সিলিন্ডারের গায়ে খোদাই করে লেখা মেয়াদ দেখে বোতল ব্যবহার করতে হবে। নির্দিষ্ট সময় পরপর বোতল পরীক্ষা করতে হবে। আধুনিক নিরাপদ রেগুলেটর ব্যবহার করতে হবে। তিন বছর পরপর রেগুলেটর ও প্রতিবছর একবার হোস পাইপ পরিবর্তন করতে হবে। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, রান্নার কাজে প্রচুর এলপিজি ব্যবহার হচ্ছে। সরকারের নীতিমালার কারণে এলপিজির ব্যবহার গত নয় বছরে ৮০০ গুণ বেড়েছে। ব্যবহার বাড়লেও নিরাপত্তার যথাযথ  সূচক মানা হচ্ছে না। দুঃখজনক হলেও সত্য সম্প্রতি কিছু দুর্ঘটনা ঘটেছে। কোনও অবস্থাতেই দুর্ঘটনাও কাম্য নয়। The post এলপিজি ব্যবহারকারীদের বীমার আওতায় আনার সুপারিশ appeared first on এনার্জি বাংলা.
energybangla.com.bd
Published On - 2018-04-15 02:59:21

কয়লা বিদ্যুতে চীনা কোম্পানি ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে

বিদ্যুৎ উৎপাদন খাতে বাংলাদেশে পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে চীনের ঝেজিয়াং জিন্দুন প্রেসার ভেসেল কোম্পানি লিমিটেড। এবিষয়ে আগামী এক মাসের মধ্যেই চুক্তি হওয়ার কথা আছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে কর্তৃপক্ষ (বেজা) কোম্পানির সাথে চুক্তি করতে যাচ্ছে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে চীনা এই কোম্পানি দুই হাজার ৬৪০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র করতে চেয়েছিল। তবে জ্বালানি বিভাগ প্রাথমিকভাবে ৬৬০ মেগাওয়াট করে দুই ইউনিটে মোট এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি দিয়েছে। শুধু বিদ্যুৎকেন্দ্র নয় সাথে বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে যে ছাই তৈরি হবে তা থেকে ইট তৈরি করার জন্যও বিশেষায়িত কারখানা স্থাপন করবে তারা। চুক্তি সইয়ের তিন বছরের মধ্যে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শেষ হবে বলে ঝেজিয়াং কর্তৃপক্ষ জানিয়েছে। বাস্তবায়ন হলে এটাই হবে চীনের কোনো কোম্পানির এককভাবে বৃহত্তম বিনিয়োগ হবে। বেজার চেয়ারম্যান পবন চৌধুরী জানান,  ঝেজিয়াং এর বিনিয়োগ পরিকল্পনা নিয়ে আমরা সন্তুষ্ট। তাদের ৫০০ একর জমি দেয়ার জন্য কাজ করছি। ৫০ বছরের জন্য জমির ভাড়া বাবদ ঝেজিয়াং বেজাকে ৩১৫ কোটি টাকা  দেবে। চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে এ নিয়ে চুক্তি হয়েছে। বেজা চেয়ারম্যান জানান, ২০১৬-১৭ অর্থবছরে ২ দশমিক ৪৫ বিলিয়ন ডলার সরাসরি বৈদেশিক বিনিয়োগ এসেছে বাংলাদেশে। ঝেজিয়াংয়ের প্রতিনিধিরা ২০১৫ সালের অক্টোবরে নির্মাণাধীন অর্থনৈতিক অঞ্চলটি পরিদর্শন করেন। তারা মোট এক হাজার একর জমি চেয়ে আবেদন করেছিল। এর জন্য  তারা অগ্রিম ছয় কোটি টাকা জমা […] The post কয়লা বিদ্যুতে চীনা কোম্পানি ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে appeared first on এনার্জি বাংলা.